ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৪ | How to get International Driving Permit

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৪ | How to get International Driving Permit

images

এই ড্রাইভিং লাইসেন্স দিয়ে বিশ্বের যে কোন দেশে আপনি মোটরযান চালাতে পারবেন। বিশ্বের যে সব দেশে Federation Internationale De l'Automobile (FIA) এর সদস্য সংস্থা রয়েছে, তাদের মাধ্যমে IDP বা ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স ইস্যু করে থাকে।


বাংলাদেশের সড়কে গাড়ি চালানোর জন্য আমরা যে ড্রাইভিং লাইসেন্সের ব্যবহার করি তা দিয়ে অন্য কোনো দেশের সড়কে গাড়ি চালানো যাবে না। পৃথিবীর এক দেশের নাগরিকদের অন্য দেশে গাড়ি চালাতে প্রয়োজন হবে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স বা পারমিট। পৃথিবীর সব দেশেই গাড়ি চালানোর জন্য বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হয়। ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোন দেশেই গাড়ি চালানোর অনুমতি নেই।

ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট বিদেশের মাটিতে ব্যক্তির মোটরযান চালানোর কারিগরি দক্ষতার পাশাপাশি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যক্তির পরিচয় শনাক্তকরণের ক্ষেত্রেও একটি অপরিহার্য দলিল।

বিদেশে বা অন্য দেশে গিয়ে সেদেশের ড্রাইভিং লাইসেন্স পাওয়া খুবই জটিল। তাই নিজ দেশ থেকেই বিদেশে যাওয়ার আগে ড্রাইভিং লাইসেন্স বা ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করে নিতে হয়। চলুন জেনে নেয়া যাক ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার বিস্তারিত নিয়ম ও খরচাদি  সম্পর্কে।

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স কি?

নিজের দেশে এবং দেশের বাইরে অন্য দেশে একটি মাত্র ড্রাইভিং লাইসেন্স দিয়ে মোটরযান চালানোর অনুমতি কে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স বলে।

এই ড্রাইভিং লাইসেন্স দিয়ে বিশ্বের যে কোন দেশে আপনি মোটরযান চালাতে পারবেন। সুতারাং যে ড্রাইভিং লাইসেন্স দ্বারা বাংলাদেশ সহ বিশ্বের যে কোন দেশে গাড়ি চালাতে পারবেন তাই হল ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স।

আন্তর্জাতিক পরিসরে এটিকে ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট বা International Driving Permit বলা হয়। এছাড়াও সংক্ষেপে IDP বলা হয়ে থাকে।

আরও পড়ুন:
☞  অনলাইনে স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স এর আবেদন ও প্রাপ্তির প্রক্রিয়া
☞  ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন ও সমাধান

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

বিশ্বের যে সব দেশে Federation Internationale De l'Automobile (FIA) এর সদস্য সংস্থা রয়েছে, তাদের মাধ্যমে IDP বা ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স ইস্যু করে থাকে।

বাংলাদেশে FIA এর মেম্বার এসোসিয়েশন হচ্ছে Automobile Association of Bangladesh এবং এটিই বাংলাদেশে IDP বা International Driving Permit ইস্যু করে থাকে। বর্তমানে বাংলাদেশি একটি স্মার্ট ড্রাইভিং লাইসেন্স থাকলে প্রয়োজনীয় কাগজপত্র ও ফি দিয়ে আবেদন করে খুব সহজে একটি International Driving Permit বা ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন।

উল্লেখ্য, FIA বা Federation International De l’Automobile(FIA) বিশ্বের ১৪৫ টি দেশের ২৪৬টি সংস্থা নিয়ে ১৯০৪ ইং সনে গঠিত হয়।

ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিটের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

বাংলাদেশ থেকে International Driving License বা International Driving Permit করতে যে সকল প্রয়োজনীয় কাগজপত্র একান্ত প্রয়োজন, তা হলো-

  • ▶ বাংলাদেশী বৈধ স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স থাকা (লাইসেন্সের মেয়াদ কমপক্ষে ১মাস থাকতে হবে),
  • ▶ নিজের পাসপোর্টের ১ থেকে ৪ নং পাতার(শুধু ইনফরমেশন পাতার) ফটোকপি,
  • ▶ বিআরটিএ’র সাইট থেকে আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন ফরম সংগ্রহ করা,
  • ▶ স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্সের সত্যায়িত ফটোকপি,
  • ▶ এক কপি পাসপোর্ট ও ৪ কপি স্ট্যাম্প সাইজ ছবি,
  • ▶ জাতীয় পরিচয়পত্র(NID) ফটোকপি,

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ

International Driving Permit বা IDP এর মেয়াদ সাধারণত ০১ বছরের হয়ে থাকে। ইস্যুর তারিখ থেকে ১২ মাস এটি ব্যবহার করে বিশ্বের ১৮০ টি দেশে মোটরযান চালাতে পারা যাবে। মেয়াদ শেষ হলে আবার নবায়ন করা যাবে।

বাংলাদেশ থেকে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিদেশে গেলে মেয়াদ শেষ হলেও ঐ দেশ থেকে লাইসেন্স নবায়ন বা নতুন লাইসেন্স সংগ্রহ করা যাবে।

ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট করার পক্রিয়া বা ধাপ  

বাংলাদেশ থেকে International Driving Permit করতে হলে BRTA এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করা যাবে। এছাড়া  Automobile Association of Bangladesh এর অফিস থেকে সরাসরি ফরম সংগ্রহ করা যাবে।

আবেদন ফরম সংগ্রহ করে বিদ্যমান স্মার্ট ড্রাইভিং লাইসেন্স এর তথ্য অনুযায়ী পূরন করে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে নির্ধারিত ফি দিয়ে রশিদ সহ Automobile Association of Bangladesh এর অফিসে জমা দিতে হবে। নিম্মে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করার কয়েকটি ধাপ আলোচনা করা হলো।

ধাপ ১: আবেদনপত্র সংগ্রহ

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স এর আবেদন পত্র BRTA এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড অথবা Automobile Association of Bangladesh এর অফিস থেকে সরাসরি সংগ্রহ করা যাবে। অনলাইনে আবেদনপত্র ডাউনলোড করতে ভিজিট করুন এই ঠিকানায় – http://www.aabangladesh.net/international_driving_licence_from.pdf
Automobile Association of Bangladesh এর অফিসের ঠিকানা হলো- ৩/বি, আউটার সার্কুলার রোড, মগবাজার-ঢাকা-১২১৭ (এগ্রো শপিং সেন্টারের বিপরীত পাশে)।

উক্ত অফিসে অবশ্যই অবশ্যই রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০.৩০ থেকে বিকাল ২.৩০ এর মধ্যে অফিস চলাকালীন সময় যোগাযোগ করতে হবে। যোগাযোগ নম্বর- ০১৭১১-৮১৯৯৫৮-৫৯, ০১৬১১-৮১৯৯৫৯, ০১৯৭৯-২৯৯৭৮৬, +৮৮০২-২২২২২১৩৪২, ২৪৮৩১১৬৫৪।

ধাপ ২: আবেদন পত্র পূরন

International Driving Permit এর আবেদন পত্রটি ইংরেজীতে বড় হাতের অক্ষরে (Block letter) পূরণ করতে হয়। এছাড়া আবেদনকারীর স্মার্ট ড্রাইভিং লাইসেন্স অনুযায়ী নিম্মোক্ত বিষয়গুলো পূরন করতে হবে।

  • ▶ পূর্ণ নাম,
  • ▶ জন্ম স্থান(জেলার নাম),
  • ▶ জন্ম তারিখ,
  • ▶ ঠিকানা,
  • ▶ রক্তের গ্রুপ,
  • ▶ পেশা,
  • ▶ বাংলাদেশী স্মার্ট পাসপোর্ট নং, ইস্যুর তারিখ এবং মেয়াদ,
  • ▶ ফোন বা মোবাইল নম্বর।

ধাপ ৩: ফি প্রদান

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স বা পারমিটের আবেদন ফি দুই ক্যাটাগরিতে প্রদান করা যায়। 

ক্যাটাগরি

ফি

সাধারন২৫০০ টাকা
দ্রুত বা ৭ দিনের (Super Express)৩৫০০ টাকা

ধাপ ৪: অনুমোদন

আবেদন ফরম পুরন করে প্রয়োজনী কাগজপত্র এবং টাকা জমাদানের ফি এর রশিদ সংযুক্ত করে Automobile Association of Bangladesh এর অফিসে সরাসরি জমা দিতে হবে। জমা দানের পর কিছুদিন অপেক্ষা করতে হপবে।

আপনার আবেদনের যাবতীয় তথ্য সঠিক থাকলে ৭ দিন থেকে ১৫ দিনের মধ্যে লাইসেন্সেটি পাওয়ার সম্ভনা রয়েছে। এছাড়া কোন সমস্যা থাকলে ২ থেকে ৩ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

ধাপ ৫: IDP বা ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ 

আপনি যখন আবেদনপত্র জমা দিবেন তখন প্রাপ্তি স্বীকার পত্রে একটি সম্ভব্য তারিখ দেওয়া থাকবে। নির্দিষ্ট সময়ের পর আপনার International Driving Permit আবেদনটি অনুমোদিত হলে আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে। তখন আপনি AAB বা Automobile Association of Bangladesh অফিস থেকে আপনার IDP সংগ্রহ করতে পারবেন।

আরও পড়ুন:
☞  অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের সহজ নিয়ম
☞  লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের আবেদন প্রক্রিয়া
☞  অনলাইনে স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স এর আবেদন ও প্রাপ্তির প্রক্রিয়া
☞  ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন ও সমাধান

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স দিয়ে কোন কোন দেশে গাড়ি চালানো যাবে

বাংলাদেশ থেকে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স দিয়ে, আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, সিঙ্গাপুর, পাকিস্তান, সৌদি আরব, আরব আমিরাত সহ বিশ্বের প্রায় ১৫০ টি দেশে গাড়ি চালানোর অনুমতি রয়েছে। এসব দেশে IDP ব্যবহার গাড়ি চালানোর অনুমতি দেয়।

International Driving Permit দিয়ে আপনি যেসকল দেশে গাড়ি চালাতে পারবেন সেগুলো হলো:

  • ▶ ইউরোপ: অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, ক্রোয়েশিয়া, আইসলেন্ড, ইটালি, নরওয়ে, পোল্যান্ড, স্পেন, রোমানিয়া, সুইডেন, পর্তুগাল, সুইজারল্যান্ড ইত্যাদি;
  • ▶ উত্তর আমেরিকা: কানাডা, মেক্সিকো, আমেরিকা;
  • ▶ দক্ষিণ আমেরিকা: আর্জেন্টিনা, উরুগুয়ে, পেরু, চিলি, কলম্বিয়া, ব্রাজিল;
  • ▶ এশিয়া: চীন, ইন্দোনেশিয়া, জাপান,সিঙ্গাপুর, থাইল্যান্ড, নেপাল, কোরিয়া, তুর্কি, ভিয়েতনাম;
  • ▶ আফ্রিকা: আলজেরিয়া, মিশর, মরক্কো, নামিবিয়া, তুনিশিয়া ইত্যাদি।

এছাড়াও আরো বিভিন্ন দেশে IDP ব্যবহার করে গাড়ি চালানো সম্ভব তবে অবশ্যই উক্ত দেশের কর্তৃপক্ষের সাথে পূর্বে আলোচনা করে নেওয়া উচিত।

ড্রাইভিং লাইসেন্স বিহীন দেশে বা বিদেশে কোন রকমের মোটরযান চালানো দন্ডনীয় অপরাধ। এটি ছাড়া গাড়ি চালানো উচিৎ নয়। তাই যার বিদেশে গিয়ে গাড়ি চালাতে চান, তাদের উচিৎ বাংলাদেশ থেকে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স বা International Driving Permit নিয়ে যাওয়া।

Get in touch with us to know more.

Contact Us