Post Image
  • ImgJun 24-2024
  • Img

বিআরটিএ থেকে মোটরসাইকেল রেজিস্ট্রেশনের নিয়ম


বর্তমানে মোটরসাইকেল ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। দ্রুত যাতায়াতের জন্য ছোট এ বাহনের প্রতি জোগছে অনেকেই। মোটরসাইকেল ক্রয়ের পর সর্বপ্রথম বিআরটিএ থেকে এটির নিবন্ধন করা প্রয়োজন হয়। কারণ নিবন্ধন বিহীন কোন মোটরযান বৈধভাবে সড়কে চলাচল করতে পারে না।

মোটরসাইকেল রেজিস্ট্রেশন বা নিবন্ধন প্রক্রিয়াটি কিছুটা জটিল। সাধারণত রেজিস্ট্রেশনের জন্য কয়েকটি ধাপে একাধিক বার ক্রেতাকে বিআরটিএ সার্কেল অফিসে যেতে হয়। তাছাড়াও ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরসাইকেল এর নিবন্ধন সম্ভব নয়।

তাই মোটরসাইকেল নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে যদি সচেতন না হোন, তাহলে আপনাকে ভোগান্তি পোহাতে হতে পারে। সেজন্য আপনাকে বিআরটিএ (BRTA) এর নির্ধারিত রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে; তারপর কিছু ধাপ অতিক্রম করে আপনি মোটরসাইকেল রেজিস্ট্রেশন করতে পারবেন। আজকের আর্টিকেলে/ব্লগটিতে আমরা আপনাকে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পর্কে জানাবো যাতে আপনি সহজেই আপনার নিজের মোটরসাইকেল কিনতে বা নিবন্ধন করতে পারেন।

রেজিস্ট্রেশনের প্রক্রিয়া মোটরসাইকেলের প্রকারভেদ অনুযায়ী পরিবর্তিত হয়। সাধারণত, মোটরসাইকেল নিবন্ধন করার পদ্ধতি গাড়ি নিবন্ধনের মতোই হয়ে থাকে। তবে একটি দ্বি-চাকার নিবন্ধনের জন্য, এটি একটি মোটরসাইকেল নিবন্ধনের ধরন অনুযায়ী হবে। মালিকানার প্রমাণ হিসাবে আপনাকে বিআরটিএ অফিসে মোটরসাইকেল ক্রয়ের আসল রসিদ এবং অন্যান্য সম্পর্কিত নথি উপস্থাপন করতে হবে।

মোটরসাইকেল নিবন্ধন করার নিয়ম

প্রথম ধাপ, সংশ্লিষ্ট বিআরটিএ (BRTA) অফিসে প্রয়োজনীয় কাগজপত্রসহ মোটরসাইকেল রেজিস্ট্রেশনের জন্য বিআরটিএ (BRTA) এর নির্ধারিত ফর্ম পূরণ এবং রেজিস্ট্রেশন ফি জমা দেয়ার রসিদ সংযুক্ত করে আবেদন করতে হবে।

দ্বিতীয় ধাপ, ফি জমা দেয়ার পর মোটরসাইকেলটি পরিদর্শণের জন্য বিআরটিএ (BRTA) অফিসে হাজির করতে হবে। মোটরসাইকেলটি পরিদর্শনের পর এর মালিকানা ও মোটরসাইকেল সংক্রান্ত যাবতীয় তথ্য যাচাই বাছাই করে দেখবেন। তারপর সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) রেজিস্টেশনের অনুমোদন দিবেন এবং রেজিস্ট্রেশন নম্বর এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্বাক্ষরসহ একটি প্রাপ্তিস্বীকারপত্র, ফিটনেস সার্টিফিকেট ও ট্যাক্স টোকেন প্রিন্ট করে গ্রাহককে দেয়া হয়।

তৃতীয় ধাপ, ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (DRC) তৈরীর জন্য গ্রাহককে তার বায়োমেট্রিক্স- অর্থাৎ ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ, ইত্যাদি দেয়ার জন্য BRTA অফিসে হাজিরা দেয়ার নোটিশ হিসেবে গ্রাহক তার মোবাইল ফোনে একটি এসএমএস পাবেন। বায়োমেট্রিক্স দেয়ার পর DRC নেয়ার জন্য গ্রাহক আবার একটি এসএমএস পাবেন।

মোটরসাইকেল রেজিস্ট্রেশন করতে কি কি লাগবে:

  • মালিক ও ডিলার কর্তৃক যথাযথভাবে পূরণ ও স্বাক্ষর করা নির্ধারিত আবেদনপত্র। BRTA ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে বা বিআরটিএ অফিস হতে এই আবেদনপত্র সংগ্রহ করা যাবে। বাইক মালিকের সাম্প্রতিক ২ কপি পাসপোর্ট ছবি দিতে হবে।
  • জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
  • ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি।
  • বিল অব এন্ট্রি, ইনভয়েস ও এলসিএ কপি।
  • সেল সার্টিফিকেট /বিক্রয়ের তথ্য /বিক্রয়ের প্রমাণপত্র (বিক্রেতা প্রদত্ত)।
  • প্যাকিং লিস্ট, ডেলিভারি চালান ও গেইট পাস।
  • অগ্রিম/অনুমিত আয়কর দেয়ার প্রমাণপত্র।
  • বিদেশি নাগরিকের নামে রেজিস্ট্রেশন/মালিকানা বদলি হলে বাংলাদেশের ওয়ার্ক পারমিট এবং ভিসার মেয়াদের কপি।
  • নির্ধারিত কাস্টমস অফিস থেকে সত্যায়িত করা বডি ভ্যাট চালান ও ভ্যাট পরিশোধের চালান (প্রযোজ্য ক্ষেত্রে)।
  • প্রস্তুতকারক/ BRTA কর্তৃক অনুমোদিত মোটরসাইকেলের বডি ও সিট ব্যবস্থার স্পেসিফিকেশন সম্বলিত ড্রইং (যেকোনো মোটরযানের ক্ষেত্রে প্রযোজ্য)।
  • প্রযোজ্য রেজিস্ট্রেশন ফি জমা দেয়ার রসিদ।
  • ব্যক্তি মালিকানাধীন আবেদনকারীর ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্ট/ ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির যেকোনোটির সত্যায়িত ফটোকপি এবং মালিক কোনো প্রতিষ্ঠান হলে প্রতিষ্ঠানের প্যাডে আবেদনপত্র।
  • নিলামে ক্রয়কৃত মোটরসাইকেলের ক্ষেত্রে লগবুকে উল্লেখ করা প্রস্তুতকাল ও প্রস্তুতকারকের বিস্তারিত বিবরণ সম্বলিত ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রদত্ত ছাড়পত্র, নিলাম সংক্রান্ত কাগজপত্র এবং মেরামতের বিস্তারিত বিবরণ।
  • BRTA মোটরসাইকেল পরিদর্শকের দেয়া মোটরসাইকেলটির পরিদর্শন প্রতিবেদন, এবং ক্রয়ের সময় বিক্রেতার পক্ষ থেকে দেয়া সকল কাগজপত্র।

অনলাইনে মোটরসাইকেল রেজিস্ট্রেশন যাচাই ও DRC গ্রহন

মোটরসাইকেল রেজিস্ট্রেশন করার পর ডিজিটাল নাম্বার প্লেট এসেছে কি না অথবা কোন পর্যায়ে আছে সেটা অনলাইনে জানার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন NP এবং পাঠিয়ে দিন 26969 নাম্বারে।

মোটরসাইকেলের ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট অর্থাৎ স্মার্টকার্ড তৈরি হয়েছে কিনা সেটা জানার জন্যও অনলাইন সেবা রয়েছে। আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন NP<Space>DRC লিখে পাঠিয়ে দিন 26969 নাম্বারে।

শুধুমাত্র ঢাকা ও চট্টগ্রাম মেট্রো সার্কেল অফিসে আরও দু’টি এসএমএস সেবা রয়েছে।

ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেটের জন্য বায়োমেট্রিক্স দেয়ার এ্যাপয়েন্টমেন্ট নিতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে NP<space>B<space>Date টাইপ করে 26969 নম্বরে প্রেরণ করতে হবে (উদাহরণস্বরূপ, ১১ ফেব্রুয়ারি তারিখে এ্যাপয়েন্টমেন্ট নিতে চাইলে টাইপ করুন NP B 11)। ফিরতি মেসেজে যেই সময় উল্লেখ করা থাকবে, তখন BRTA অফিসে এসে বায়োমেট্রিক্স দেয়া যাবে।

ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট তৈরি হলে গ্রাহককে মোবাইল মেসেজের মাধ্যমে জানানো হয় এবং সেটা নেয়ার জন্য মোবাইলের এসএমএস অপশনে গিয়ে NP<space>C<space>Date টাইপ করে 26969 নম্বরে প্রেরণ করতে হবে। ফিরতি মেসেজে উল্লেখ করা সময়ে যেয়ে ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট গ্রহন করা যাবে। কোনও কারণে নির্ধারিত তারিখে সার্টিফিকেট গ্রহণ করা সম্ভব না হলে একই পদ্ধতিতে আবার এ্যাপয়েন্টমেন্ট নেয়া যাবে।

WhatsApp Chat