Post Image
  • ImgJun 25-2024
  • Img

সিসি ভেদে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন ফি জানুন


বর্তমানে সকলের মাঝে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে মোটরসাইকেল। দ্রুত যাতায়াতের জন্য ছোট এ বাহনের প্রতি বেশি জোগছে তরুণরা। প্রত্যেক তরুণ ছেলে-মেয়ের স্বপ্ন থাকে একটি মোটরসাইকেলের। মোটরসাইকেল কিনে শুধু স্বপ্ন পূরন করলেই হয় না। রাস্তায় সঠিক ভাবে চালাতে হলে প্রয়োজন মোটরসাইকেলের রেজিষ্ট্রেশন না হলে বড় ধরণের মামলার শিকার হতে পারেন। মোটরসাইকেল ক্রয়ের পর সর্বপ্রথম বিআরটিএ থেকে এটির নিবন্ধন করা প্রয়োজন হয়। কারণ নিবন্ধন বিহীন কোন মোটরযান বৈধভাবে সড়কে চলাচল করতে পারে না। তাই মোটরসাইকেল রেজিষ্ট্রেশন করতে হলো প্রয়োজন বৈধ কাগজ পত্র ও ড্রাইভিং লাইসেন্স।

আরও পড়ুন:
☞  অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের সহজ নিয়ম
☞  লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের আবেদন প্রক্রিয়া

বর্তমান সময়ে মার্কেটে বিভিন্ন সিসির মোটরসাইকেল পাওয়া যাচ্ছে। আপনি হয়তো ইতিমধ্যে আপনার পছন্দের মোটরসাইকেল ক্রয় করেছেন। কিন্তু মোটরসাইকেলটি সকল জায়গায় চালানোর জন্য আপনাকে অবশ্যই বৈধ কাগজপত্র করতে হবে। যার জন্য আপনাকে অবশ্যই মোটরসাইকেল রেজিস্ট্রেশন করতে হবে। আর এই মোটরসাইকেল রেজিস্ট্রেশন করতে হলে আপনাকে সর্বপ্রথম জানতে হবে মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি সর্ম্পকে। আপনাদের সুবিধার্থে আজকের এই ব্লগটিতে আমরা জানাবো বিভিন্ন সিসির মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি সর্ম্পকে।

মোটরসাইকেল রেজিষ্ট্রেশন ফি

বর্তমানে আমরা সকলেই জানি যে মোটরসাইকেলের রেজিষ্ট্রেশন ফি প্রায় ১৫-২০ হাজার টাকা। কিন্তু ১৫-২০ হাজার টাকা কিভাবে? একটি মোটরসাইকেল দুই বছর বা দশ বছরের জন্য রেজিস্ট্রেশন হয় একবারই। দুই বছর এবং দশ বছরের জন্য যে জিনিসটা হয় সেটি হচ্ছে মোটরসাইকেলের ট্যাক্স টোকেন। আপনি চাইলে দুই বছর বা দশ বছরের জন্য ট্যাক্স টোকেন করতে পারবেন।

পূর্বে শুধুমাত্র মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি করা হয়েছিল ১০,১৫২ টাকা। কিন্তু সরকার ২০২৩ সালে এসে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন ফি বৃদ্ধি করে। ফলে বর্তমানে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন ফি হচ্ছে ০২ বছরের জন্য ১১, ৭৬৪ টাকা ও ১০ বছরের জন্য ২০, ৯৬৪ টাকা। যদি আপনি মোটরসাইকেলটি রাস্তায় চালাতে চান তাহলে অবশ্যই সরকারকে ট্যাক্স দিতে হবে। তাই দুই বছর বা দশ বছরের জন্য অবশ্যই আপনাকে ট্যাক্স টোকেন করতে হবে।

৯০ কেজির নিচে / ৮০ থেকে ৯৯ সিসি মোটরসাইকেল:

  • ২ বছরের রেজিস্ট্রেশন ফি: ৯,২৯১ টাকা
  • ১০ বছরের রেজিস্ট্রেশন ফি: ১৩,৮৯১ টাকা

৯০ কেজির উপরে / ১০০ সিসি মোটরসাইকেল:

  • ২ বছরের রেজিস্ট্রেশন ফি: ১০,৪৪১ টাকা
  • ১০ বছরের রেজিস্ট্রেশন ফি: ১৯,৪৪১ টাকা

১০১ থেকে ১৫৯ সিসি মোটরসাইকেল:

  • ২ বছরের রেজিস্ট্রেশন ফি: ১১,৭৬৪ টাকা
  • ১০ বছরের রেজিস্ট্রেশন ফি: ২০,৭৬৪ টাকা

আপনার যদি ১১০ সিসি মোটরসাইকেল থেকে থাকে। তাহলে আপনাকে দুই বছরের জন্য ট্যাক্স টোকেন সহ প্রায় ১১,৭৬৪ টাকা রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে। অন্যদিকে আপনি যদি ১০ বছরের জন্য কাগজ করতে চান। তাহলে আপনাকে ট্যাক্স টোকেন সহ প্রায় ২০,৭৬৪ টাকা জমা দিতে হবে। ১২৫ সিসি বাইক রেজিস্ট্রেশন ফি দুই বছরের জন্য ১১,৭৬৪ টাকা। অন্যদিকে দশ বছরের জন্য ২০,৭৬৪ টাকা।

WhatsApp Chat