বিআরটিএ সার্ভিস পোর্টালে নিবন্ধন করার প্রক্রিয়া

বিআরটিএ সার্ভিস পোর্টালে নিবন্ধন করার প্রক্রিয়া

images

বিআরটিএ (BRTA) সার্ভিস পোর্টাল নিবন্ধন থাকলে ড্রাইভিং লাইসেন্সের আবেদন, লাইসেন্সের নবায়ন, যানবাহনের মালিকানা পরিবর্তন, ফিটনেস সহ বিভিন্ন গ্রাহক সেবা খুব সহজে পাওয়া যায়।


ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশের প্রত্যয়ে দেশের সকল দাপ্তরিক কার্যক্রম অনলাইনে স্থানান্তর করা হচ্ছে। যার প্রেক্ষিতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) তাদের গ্রাহক সেবা জন্য সেবা বাতায়ন চালু করেছে।

বিআরটিএ এর এই সার্ভিস পোর্টালটি ব্যবহার করে ড্রাইভিং লাইসেন্সের আবেদন, লাইসেন্সের নবায়ন, যানবাহনের মালিকানা পরিবর্তন, ফিটনেস সহ বিভিন্ন গ্রাহক সেবা পাওয়া যাবে। ফলে বিআরটিএ সংশ্লিষ্ট যেকোনো সেবা পেতে আপনাকে এই পোর্টালে নিবন্ধিত থাকতে হবে।

এই ব্লগে আমরা দেখাবো কি করে বিআরটিএ সার্ভিস পোর্টাল বা সেবা বাতায়নে নিবন্ধন করবেন।

প্রথমেই যে কোন ওয়েব ব্রাউজার থেকে বিআরটিএ সার্ভিস পোর্টালে প্রবেশ করতে হবে। এক্ষেত্রে গুগল সহ কোন সার্চ ইঞ্জিনে "বিআরটিএ সার্ভিস পোর্টাল" বা "BRTA Service Portal" লিখে সার্চ করলে খুব সহজে পোর্টালে লিঙ্ক পাওয়া যাবে। অথবা বিআরটিএ সার্ভিস পোর্টালে ভিজিট করতে এখানে ক্লিক করুন: BRTA Service Portal

এই পোর্টালের নিবন্ধন অপশনে গিয়ে জন্ম তারিখ, এনআইডি নম্বর ও নিজের এনআইডি দিয়ে নিবন্ধিত মোবাইল নাম্বার দিয়ে অনুসন্ধান অপশনে ক্লিক করতে হবে।

পরবর্তী পেইজে আপনার ফোন নাম্বারে আসা ওটিপি কোডটি বসিয়ে "ওটিপি যাচাই করুন" অপশনে ক্লিক করুন।

এরপরের পেইজে ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন  করুন অপশনে ক্লিক করুন। তাহলে বিআরটিএ বাতায়নে আপনার নিবন্ধন সম্পন্ন হবে। সফলভাবে নিবন্ধন করার পর এ সার্ভিস পোর্টাল থেকে আপনি বিআরটিএ সংক্রান্ত প্রায় সকল গ্রাহক সেবাই পোর্টালের মাধ্যমে গ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন:
☞  অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের সহজ নিয়ম
☞  লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের আবেদন প্রক্রিয়া

Get in touch with us to know more.

Contact Us