বিআরটিএ-র নতুন প্রজ্ঞাপন: সঙ্গে রাখতে হবে না স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স

বিআরটিএ-র নতুন প্রজ্ঞাপন: সঙ্গে রাখতে হবে না স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স

images

ভিসা প্রসেসিং, বিদেশে ব্যবহার, চাকুরিতে নিয়োগ ইত্যাদি প্রয়োজনে মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স কার্ড ও 'ই-ড্রাইভিং লাইসেন্স' উভয়ই সমানভাবে গ্রহণযোগ্য হবে।


বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এখন থেকে কিউআর (QR) কোড সম্বলিত ই-ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে।

রবিবার (২৪ মার্চ ২০২৪ ইং) উপ-সচিব মোঃ মনিরুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়। মূলত অধ্যাদেশ টি গত ১০ আগস্ট ২০২৩ সালে প্রকাশিত প্রজ্ঞাপনের (স্বারক নং-৩৫.০০.০০০০.০২০.০৬.০২৮.২২-১১৭) সংশোধনী।

আরও পড়ুন:
☞  অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের সহজ নিয়ম
☞  লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের আবেদন প্রক্রিয়া

প্রজ্ঞাপনে বলা হয়, মোটরযান চালকগণ ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ডের ন্যায় ই-ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করে বা স্মার্ট মোবাইল ফোনে তা প্রদর্শন করে মোটরযান চালনায় ব্যবহার করতে পারবে।

এছাড়াও এ প্রজ্ঞাপনের তথ্যমতে, ভিসা প্রসেসিং, বিদেশে ব্যবহার, চাকুরিতে নিয়োগ ইত্যাদি প্রয়োজনে মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স কার্ড ও 'ই-ড্রাইভিং লাইসেন্স' উভয়ই সমানভাবে গ্রহণযোগ্য হবে।

এ প্রজ্ঞাপনে আরো উল্লেখ্য রয়েছে যে, ই-ড্রাইভিং লাইসেন্স প্রদত্ত QR কোড দ্বারা সরাসরি ডাটাবেইজ থেকে ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত তথ্যাদি যাচাই করা যাবে।

আরও পড়ুন:
☞  অনলাইনে স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স এর আবেদন ও প্রাপ্তির প্রক্রিয়া
☞  ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন ও সমাধান

মূলত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত যানবাহন চালকদের জন্য বেশ সুফল বয়ে আনবে। যার কারণ এখন থেকে ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড বা মূল কপি সঙ্গে না রেখেও যানবাহন পরিচালনা করা যাবে।  ফলে ড্রাইভিং লাইসেন্স হারিয়ে যাওয়ার ঝুঁকি কমবে।

Get in touch with us to know more.

Contact Us